তথ্যপ্রযুক্তি

মাহাথিরের অনুপ্রেরণায় আলিবাবা তৈরি করেছেন জ্যাক মা

২০ বছর আগে এক পত্রিকায় মালয়েশিয়াকে ডিজিটাল করতে মাহাথিরের স্বপ্নের কথা পড়েছিলেন

মাহাথিরের স্বপ্নের কথা
ই-কমার্স জায়ান্ট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: চীনসহ বিশ্বের আরও কয়েকটি দেশে অনেকটা দাঁপিয়ে বেড়াচ্ছে ই-কমার্স জায়ান্ট আলিবাবা। এই আলিবাবা প্রতিষ্ঠা করেছেন জ্যাক মা। মজার বিষয়, চীনা এই উদ্যোক্তা আলিবাবা তৈরির স্বপ্ন দেখেছিলেন মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের থেকে অনুপ্রাণিত হয়ে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক বেশ কয়েকটি সংবাদমাধ্যমের সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে তিনি এ তথ্য জানিয়েছেন।

জ্যাক মা জানিয়েছেন, এখন থেকে ২০ বছর আগে এক পত্রিকায় মালয়েশিয়াকে ডিজিটাল করতে মাহাথিরের স্বপ্নের কথা পড়েছিলেন। সেই সময়ে তিনি মালয়েশিয়ার পুত্রাজায়াতে অবস্থান করছিলেন। সেখানে তিনি পত্রিকার মাধ্যমে জেনেছিলেন মাহাথিরের ‘মাল্টিমিডিয়া সুপার করিডোর’ বা এমএসসি এর বিষয়ে।

তিনি বলেন, ‘এমএসসি থেকে আমি অনুপ্রেরণা পেয়েছি। আমি আমার ব্যবসা শুরু করেছি ১৯৯৫ সালে। আমি চীনে প্রথম ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে কাজ শুরু করি। আমি তখন অনেক অবাক হয়েছিলাম। আমি অবাক হয়েছিলাম এই ভেবে কীভাবে ইন্টারনেট, কীভাবে এই প্রযুক্তি সমাজ ও মানুষের ক্ষমতায়নে কাজ করবে।

তারপর একদিন আমি একটি পত্রিকা পড়ছিলাম এবং এই এমএসসি বিষয়টি দেখি। আমার মুখ দিয়ে তখন একটি শব্দ উচ্চারণ হয়েছিল ‘ওয়াও’। আমার মনে হয়েছিল এটি একটি প্রতিভামূলক চিন্তাভাবনা। কীভাবে এটি ঘটবে?

আমি পত্রিকাটি যখন পড়েছিলাম সময়টি ছিল ১৯৯৭ সাল। আমার মনে তখন একটি চিন্তা খেলে যাচ্ছিল, মালয়েশিয়া যদি পারে তাহলে চীন পারবে না কেন? যদি এই ধরনের কোনো কিছু ঘটে তাহলে আমি কেন আমার অ্যাপার্টমেন্টে এটি শুরু করছি না? এ কারণেই মালয়েশিয়া আমাকে আলিবাবা প্রতিষ্ঠা করতে অনুপ্রাণিত করেছে।’

আলোচনাকালে জ্যাক মা জানান, তিনি তার অনুপ্রেরণা হিসেবে রাজনৈতিক ব্যক্তিত্বকে প্রাধান্য দিয়ে থাকেন।

ট্যাগ

এমন আরও সংবাদ

এছাড়াও এই নিউজ টা পরতে পারেন

Close
Back to top button
Close
Close