উলিপুরতথ্যপ্রযুক্তি

এম আর জান্নাত স্বপনের জন্মদিন আজ

এম আর জান্নাত স্বপন
এম আর জান্নাত স্বপনএম আর জান্নাত স্বপন

তাঁর পুরো নাম, এম আর জান্নাত স্বপন। তবে তিনি, অনলাইন জগতের মানুষের মধ্যে, মেষ তাড়ুয়া নামে পরিচিত। জন্ম ২ ফেব্রুয়ারী, কুড়িগ্রামের উলিপুরের তিস্তা নদীর পাড়ের এক প্রত্যন্ত গ্রামে। গাজিপুরে নিতান্ত শখের বসে সাইবার ক্যাফে থেকে ওয়েবসাইট বানানো শুরু করলেও, এখন তিনি ঢাকায় প্রতিষ্ঠিত ওয়েব ডেভেলপার। যেসব তরুণ আইটি খাতে ক্যারিয়ার তৈরী করতে চান, তাদের অনুকরণিয় তিনি উজ্জ্বল নক্ষত্র।

একান্তে কথা হয় তাঁর সাথে। বলেন, আমি ভ্রমন প্রিয় মানুষ, সময় পেলেই মোবাইল ক্যামেরা হাতে ছুটে যাই দেশ বিদেশে। আমার ওয়েব ডিজাইন থেকে আয়ের বেশির ভাগই খরচ করি ঘুরে বেরাতে গিয়ে।

প্রফেশনালি ওয়েব ডিজাইন ডেভলপমেন্ট এর হাতেখড়ি ২০১২ সালে জুমলা সিএমএস দিয়ে পরবর্তীতে ওয়ার্ডপ্রেস এক্সপার্ট হিসেবে নিজের মেধার সাক্ষর রেখেছেন ওয়েব জগতে। দেশি বিদেশী ক্লাইণ্ট এর জন্য এ পর্যন্ত তৈরি করেছেন প্রায় ৩০০ টির অধিক নান্দনিক সৃজনশীল ডিজাইনের ওয়েবসাইট। তার প্রতিষ্ঠানের নাম হুর এজেন্সি। সেবা দেন ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইন। ডোমেইন রেজিস্টেশন, হোস্টিং সেবা এবং গ্রাফিক্স ডিজাইন সার্ভিস।

পাশাপাশি ফ্রন্ট এন্ড ডেভলপার হিসেবে পারটাইম কাজ করছেন ভালো প্রচার নামের একটা প্রতিষ্ঠানে। দেশের নাম করা সংসদ সদস্য ও সেলিব্রিটিদের পারসোনাল প্রটফোলিও ওয়েব ডিজাইনের ও কাজ করেছেন বেশ কিছু।

স্পেশাল করস্পন্ডেন্ট হিসেবে কাজও করছেন কনাডিয়ান একটি বাংলা নিউজ পেপার দি প্রবাসীতে । এখন উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে বিএ/ বি এস এস করছেন এতো কাজের পাশাপাশি।

ইচ্ছে থাকলে, সব করা সম্ভব, এই কথার উদাহরন এম আর জান্নাত স্বপন। তিনি নিজের কম্পিউটার না থাকার কারনে সাইবার ক্যাফে থেকে বসে ওয়েব ডিজাইনের কাজ শিখেছেন। যা শিখেছেন সব নিজে নিজে অনলাইনে ব্লগ, টিউটোরিয়ালের  সহযোগিতা নিয়ে।

টেক্সটাইলে চাকরি আর পড়াশুনার পাশাপাশি পেশাদার ফ্রিল্যান্সিং করছেন । চলছেন নিজের মতো করেই। তিনি দেশের অন্য দশজন তরুনের স্বপ্ন হতে পারেন। তাঁর জীবন থেকে শিক্ষা নেয়ার আছে অনেক কিছু।

এমন আরও সংবাদ

Leave a Reply

Back to top button