কুড়িগ্রামজীবনযাত্রাদেশজুড়ে
Trending

কুড়িগ্রামে বাড়ছে শীত, কমছে তাপমাত্রা

সর্বনিম্ন তাপমাত্রা - ১০.৮

গত কয়েকদিন ধরে কুড়িগ্রাম জেলায় ক্রমাগত বাড়ছে শীতের প্রকোপ। সন্ধ্যা হতেই কুয়াশার চাদরে ছেয়ে যায় গোটা জেলা। দিনের বেশিভাগ সময় মিলছে না সূর্যের দেখা। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কয়েক ডিগ্রি কমে যাওয়ায় রাত ও সকালে শীতের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে।

জেলার রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের তথ্য অনুযায়ী, আজ বুধবার (১৮ ডিসেম্বর) সকাল ৯টা পর্যন্ত কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে রেকর্ড করা হয়েছে।

এদিকে কুয়াশায় আচ্ছন্ন ও শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন শ্রমজীবী ও ছিন্নমূল মানুষেরা। কুয়াশার কারণে বিঘ্নিত হচ্ছে যান চলাচল। ফলে দিনের বেলা সড়কে হেডলাইট জ্বালিয়ে যান চলাচল করতে দেখা গেছে।

জেলার চরাঞ্চলগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, সেখানকার অধিবাসীরা শীতের প্রকোপে আগুন জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছেন। নদ-নদীর অববাহিকায় ঘন কুয়াশাসহ শীতের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে। উলিপুর উপজেলার নন্দুনেফড়া গ্রামের পল্লি চিকিৎসক মাহবুবার রহমান বলেন ‘শীত আসলেই সবথেকে বেশি কষ্ট পায় শিশু ও বৃদ্ধরা এবং অসুস্থও হয় বেশি।’ একই এলাকার প্রাক্তন প্রবীণ শিক্ষক মোঃ খমির উদ্দিন জানান ‘নন্দুনেফড়া বলেন আর নাগড়াকুড়া বাজারই বলেন তিস্তা নদীর কাছে হওয়ার আমরা শীতের তীব্রতা অনুভব করি অনেক বেশি।’

রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, ‘আগামীতে তাপমাত্রা আরও হ্রাস পেয়ে জেলায় শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। সঙ্গে ২৪ অথবা ২৫ ডিসেম্বর গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।’

ট্যাগ

এমন আরও সংবাদ

Back to top button
Close
Close