নারী ও শিশু

গাইবান্ধায় শিশু সাংবাদিকতা বিষয়ক দিনব্যাপি কর্মশালা

কৃষ্ণ কমল, গাইবান্ধা: গাইবান্ধায় শিশু সাংবাদিকতা বিষয়ক দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে । আজ (১৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় এসকেএস স্কুল এন্ড কলেজে এ কর্মশালার আয়োজন করে রেডিও সারাবেলা চাইল্ড ক্লাব।

প্রধান অতিথি হিসেবে কর্মশালা উদ্বোধন করেন দৈনিক মাধুকরের সম্পাদক ও প্রেসক্লাব সভাপতি প্রবীণ সাংবাদিক কে এম রেজাউল হক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন এসকেএস ফাউণ্ডেশনের সোস্যাল এন্টারপ্রাইজের কো-অর্ডিনেটর আবু সাঈদ সুমন।

কর্মশালায় সংবাদ, শিশু সাংবাদিকতা, সংবাদ লেখার কলাকৌশল, সাক্ষাৎকার গ্রহণের নিয়ম, প্রতিবেদনে কণ্ঠ প্রয়োগ, সংবাদ উপস্থাপনা, শব্দ গ্রহণ ও সম্পাদনা প্রভৃতি বিষয় নিয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন রেডিও

সারাবেলার সিনিয়র স্টেশন ম্যানেজার মাহফুজ ফারুক, নিউজ প্রোডিউসার ফরহাদ হাসান ও ব্রডকাস্ট ইঞ্জিনিয়ার শাহরিয়ার পলাশ।

এরপর ৫টি গ্রুপে ভাগ হয়ে গ্রুপ ওয়ার্ক করে অংশগ্রহণকারীরা। শেষে অংশগ্রহণকারী প্রত্যেককে সনদ প্রদান করা হয়।  শিশু সাংবাদিকতা বিষয়ে আগ্রহী গাইবান্ধার এমন ৩০ জন শিশু-কিশোর এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি কে এম রেজাউল হক বলেন, শিশু সাংবাদিকতার শুরু সারাবিশ্বের মধ্যে বাংলাদেশেই প্রথম। বর্তমানে তা কিছুটা স্তিমিত হয়ে গেলেও রেডিও সারাবেলা সেটি ধরে রেখেছে। এজন্য তিনি সারাবেলা পরিবারকে ধন্যবাদ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে আবু সাঈদ সুমন বলেন, মাদকসহ বিভিন্ন অপরাধমূলক কাজ থেকে বিরত থাকার জন্য কো-কারিকুলাম বিশেষ ভূমিকা রাখে। এসব কাজে যারা যুক্ত থাকে তারা খুব কম সংখ্যকই বিপথগামীতার শিকার হয়।

সভাপতির বক্তব্যে মাহফুজ ফারুক বলেন, রেডিও সারাবেলা শুরু থেকে শিশুদের প্রতি গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে রেডিও সেক্টরে দক্ষিণ এশিয়ার প্রথম চাইল্ড নিউজ বুলেটিন সম্প্রচারের স্বীকৃতি পেয়েছে সারাবেলা। যা সারাবেলা তথা আমাদের সকল শিশু ও গাইবান্ধাবাসীর জন্য গর্বের বলে আমরা মনে করি।

 

উল্লেখ্য, রেডিও সারাবেলা চাইল্ড ক্লাবের আয়োজনে প্রতি মাসে ১০টি অনুষ্ঠান ও সংবাদ বুলেটিন সম্প্রচার হচ্ছে। যা সম্পূর্ণরূপে শিশুদের হাত দিয়ে তৈরী। এর পাশাপাশি দক্ষতা উন্নয়ন ও বিভিন্ন সাহিত্য-সাংস্কৃতিক ও সময়োপযোগী কর্মসূচীও বাস্তবায়ন করছে ক্লাবটি।

এমন আরও সংবাদ

Back to top button
Close
Close