তথ্যপ্রযুক্তি

৬০ কোটি ফেসবুক ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস

জে এম আলী নয়নঃ

প্রায় ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফেসবুকের ২০ হাজার কর্মীর কাছে উন্মুক্ত ছিল। নিরাপত্তা গবেষক ব্রায়ান ক্রেবস ফেসবুকের তথ্য সুরক্ষা ব্যর্থতার এ খবর ফাঁস করেছেন। ফেসবুকের একজন কর্মীর কাছ থেকে তিনি এর প্রমাণ পেয়েছেন।

পাসওয়ার্ড ফাঁস করার বিষয়টি স্বীকার করে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে দাবি করেছে ফেসবুক।

সাধারণত ফেসবুকের প্রতিটি পাসওয়ার্ডই এনক্রিপটেড বা সাংকেতিকভাবে থাকে। তাই কোনভাবেই কারও নজরে আসার কথা নয়। তবে অভিযোগ রয়েছে, সাংকেতিকভাবে না থেকে তা রয়েছে টেক্সট হিসাবে। ফলে সহজেই ফেসবুক কর্মীরা জেনে যাচ্ছেন ব্যবহারকারীর পাসওয়ার্ড। ফেসবুক ছাড়াও রয়েছে ফেসবুক লাইট, ইনস্টাগ্রামের পাসওয়ার্ড।

সম্প্রতি ব্রায়ান ক্রেগ নামে সাইবার সুরক্ষা বিষয়ক এক মার্কিন সাংবাদিক তার ব্লগে দাবি করেন, পাসওয়ার্ড ফাঁস হওয়ার ঘটনা নতুন নয়। ২০১২ থেকে এভাবেই কোটি কোটি পাসওয়ার্ড জমা হচ্ছে ফেসবুকের ইন্টারনাল সার্ভারে। সংস্থাটির ২০ হাজার কর্মী সহজেই তা দেখতে পাচ্ছেন।

ক্রেবসনসিকিউরিটি নামের এই ব্লগে তিনি আরো দাবি করেন, নাম প্রকাশে অনিচ্ছুক ফেসবুকের এক কর্মী মার্কিন সাংবাদিককে জানিয়েছে , ফেসবুক কর্মীরা এমন একটা অ্যাপ্লিকেশন তৈরি করেছেন যা দিয়ে ইন্টারনাল সার্ভারে ওই আনক্রিপটেড পাসওয়ার্ডগুলো সাধারণ টেক্সট হিসাবে জমা করা যায়।

ট্যাগ

এমন আরও সংবাদ

Back to top button
Close
Close