রাজনীতিরাজারহাটরৌমারী

বীর প্রতীক তারামন বিবি চলে গেলেন না ফেরার দেশে

ওসমান গণি,স্ট্যাফ রিপোর্টার:
বাংলার বরেণ্য কন্যা মুক্তিযুদ্ধে বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত তারামন বিবি আর নেই। শনিবার রাত দেড়টার দিকে কুড়িগ্রাম জেলার রাজিবপুর উপজেলার কাচারীপাড়া গ্রামে নিজ বাড়িতে ইন্তেকাল করেন তিনি ( ইন্না লিল্লাহি……..ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স ছিল ৬২বছর। তার স্বামীর নাম আব্দুল মজিদ তাদের এক ছেলে এক মেয়ে রয়েছে।
তারামন বিবি ১৯৫৭ইং সালে কুড়িগ্রামের চর রাজিবপুর উপজেলার শংকর মাধবপুর গ্রামে জম্ম গ্রহন করেন। তার বাবার নাম আব্দুস সোহবান এবং মায়ের নাম কুলসুম বিবি। মোছাম্মৎ তারামন বেগম যিনি তারামন বিবি নামে অধিক পরিচিত, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন বীর নারী মুক্তিযোদ্ধা হিসেবে।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে সম্মুখ সমরে ও নানা কার্যক্রমে অংশগ্রহণ করে বীর প্রতীক খেতাব অর্জন করেন তারামন বিবি।
দুপুর ২টার দিকে রাজিবপুর উপজেলা চত্ত¡রে তারামন বিবির জানাযার নামাজ অনুষ্ঠিত হয়। পরে তাকে পারিবারিক কবরস্থানে দাফন সম্পূর্ণ করা হয়।
ঠাÐাজনিত সমস্যা ও ফুসফুসের জটিলতায় দীর্ঘদিন ধরে ভুগছিলেন তারামন বিবি। তবে স¤প্রতি তার শারীরিক সমস্যা বেড়ে যাওয়ায় হাঁটাচলাতে সমস্যা হচ্ছিল। এর আগে গত নভেম্বরে শারীরিক অবস্থার অবনতি হলে, তাকা ঢাকা সিএমএইচে ভর্তি করা হয়। অবশ্য কদিন পরেই তিনি ফিরে আসেন তার নিজ বাড়িতে।
১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় ১১নং সেক্টরের হয়ে তারামন বিবি জীবন বাজি রেখে মুক্তিযুদ্ধ করেন। সম্মুখ যুদ্ধে পাকবাহিনীদের বিরুদ্ধে অস্ত্র ধরে যুদ্ধ করে দেশ স্বাধীন করায় তার অনেক অবদান রয়েছে। এছাড়া মুক্তিযোদ্ধাদের খাবার সংগ্রহ, তাদের অস্ত্র লুকিয়ে রাখা, পাকবাহিনীদের খবর সংগ্রহ করে মুক্তিযোদ্ধাদের দেয়াসহ নানা কার্যক্রমে অংশ নিয়ে বীর প্রতীক খেতাব পান তিনি।

বীরপ্রতীক তারামন বিবির জানাযার নামাজে উপস্থিত হয়ে শোকহত পরিবারের প্রতি সমবেদনা শোক প্রকাশ করেছেন ২৮,কুড়িগ্রাম-৪ আসনের সংসদ সদস্য মো. রুহুল আমিন, কুড়িগ্রাম জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন, কুড়িগ্রাম পুলিশ সুপার মেহেদুল করিম, কুড়িগ্রাম সিভিল সার্জন ডা: আমিনুল ইসলাম, সাবেক সংসদ সদস্য ও রৌমারী উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. জাকির হোসেন, গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার, চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. শওকত আলী বীরবীক্রম, রাজিবপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. শফিউল আলম, রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মজিবুর রহমান বঙ্গবাসী, রাজিবপুর উপজেলা নির্বাহী অফিসার মো.মেহেদী হাসান, রৌমারী উপজেলা নির্বাহী অফিসার দীপঙ্কর রায়, কুড়িগ্রাম জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. আমিনুল ইসলাম টুকু, সিনিয়র সহকারী পুলিশ সুপার (রৌমারী সার্কেল) শহীদ সরোয়ার্দী, রাজিবপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. আব্দুল হাই সরকার, রৌমারী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ মো. আব্দুল কাদের সরকারসহ রৌমারী ও রাজিবপুর উপজেলার সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ অন্যরা।

 

এমন আরও সংবাদ

এছাড়াও এই নিউজ টা পরতে পারেন

Close
Close
Close