দেশি রান্না

ডিমের পাঁচ পদ

ডিমপৃথিবীর সবচেয়ে সহজ খাদ্যটির নাম ডিম। এর চেয়ে সহজে আর কিছুই রান্না করা যায় না। ডিম দিয়ে ঠিক কত পদের খাবার তৈরি করা যায়, সে হিসেব মেলানো সম্ভব নয়। তবে আমরা আজ দিচ্ছি ডিম দিয়ে তৈরি করা যায় এমন পাঁচটি মজাদার আর পুষ্টিকর রেসিপি-

ডিমের কোফতা কারি

উপকরণ: ডিম ৬টি , তেল ১কাপ, কিমা ১/২ কেজি, জিরা বাটা ২চা চামচ, লংকা বাটা ১ টেবিল চামচ, ধনে বাটা ২চা চামচ, গোলমরিচ বাটা ১/২ চা চামচ, হলুদ বাটা ১/২ চা চামচ ,গরম মসলা বাটা ১/২ চা চামচ, লবণ ২চা চামচ, দই ১/৪ কাপ, তেজপাতা ১টি, পাউরুটি স্লাইস ২টি, পেঁয়াজ কুচি ভাজা ১/২ চা চামচ ।

প্রণালী: পাঁচটা ডিম কড়া সিদ্ধ করে খোসা ছাড়িয়ে রাখতে হবে। মাংস মিহি কিমা করে নিন। ১চা চামচ লংকা বাটা , ১/৪ চা চামচ গোলমরিচ, বাটা গরম মসলা, ১চা চামচ লবণ ও ২টে.চামচ দই দিয়ে কিমা মাখাতে হবে। পাউরুটি জলে ভিজিয়ে খুব ভাল করে জল নিংড়ে নিতে হবে। কিমার সংগে বাকি একটা ডিম ও পাউরুটি মিশেয়ে নিন। কিমা পাঁচ ভাগ করুন। কিমার ভিতরে সিদ্ধ ডিম ভরে সুন্দর করে ডিমের আকারে কোফতা করুন। ডুবো তেলে কোফতা ভেজে নিন। ভাজা তেলে বাকি মসলা দিয়ে কষান। ভাজা কোফতা, ভাজা পেয়াজ কুচি ও দই দিন। মৃদু আঁচে রান্না করুন। তেলের উপরে উঠলে নামিয়ে নিন। কোফতা লম্বায় দু`টুকরা করে পরিবেশন করুন।

ডিমের কাশ্মীরি কোরমা

উপকরণ: সিদ্ধ ডিম ৬টি, টক দই আধা কাপ, মিষ্টি দই সিকি কাপ, পেঁয়াজ কুচি ২ কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, ঘি সিকি কাপ, তেল আধা কাপ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, কিসমিস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ।

প্রণালী: তেল, ঘি গরম করে পেঁয়াজ বাদামি রং করে ভেজে সব বাটা মসলা কষিয়ে গুঁড়া মসলা দিয়ে ১ কাপ পানি দিতে হবে। ফুটে উঠলে বাদাম বাটা ও দই দিতে হবে। কিসমিস ও ডিম দিয়ে নামাতে হবে।

স্টাফড এগ

উপকরণ: ২টি ডিম। ১০০ গ্রাম মটরশুঁটি সেদ্ধ। বড় ক্যাপসিকাম ২টি। ধনেপাতা-কুচি ১ আঁটি। বড় টমেটো ২টি। মরিচগুঁড়া সামান্য। তেল ও লবণ পরিমাণমতো।

প্রণালী: ডিম বেশ শক্ত করে সেদ্ধ করে নিন। খোলা ছাড়িয়ে ২ ভাগ করে কেটে ভেতর থেকে কুসুম বের করে আনুন। এই কুসুম ভালো করে ভর্তা করে এতে মটরশুঁটি সেদ্ধ, লবণ, মরিচ, ধনেপাতা-কুচি মেশান। সামান্য তেল মিশিয়ে মিশ্রণটি নরম করে নিতে হবে। এবার মিশ্রণটি ডিমের খোলের মধ্যে পুরে দিন। পুরটি ভরে চামচ দিয়ে চেপে চেপে ডিমের মধ্যে ভরে দিতে হবে। পরিবেশনের জন্য টমেটো ও ক্যাপসিকাম লম্বা ফালি করে কেটে প্রত্যেকটি ডিমের উপর পছন্দমতো সাজিয়ে দিতে পারেন।

ডিম-রুটির পুডিং

উপকরণ: বড় ডিম ৫টি, পাউরুটি ৪ টুকরা, কনডেন্সড মিল্ক ১ টিন, পনির ৬ টুকরা, বড় পাউরুটি ৪ টুকরা, এলাচ গুঁড়া আধা চা চামচ, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, ঘন কুসুম গরম দুধ আধা কাপ।

প্রণালী: পুডিং মোল্ডে আধা কাপ চিনি ও সিকি কাপ পানি দিয়ে ঘিয়ে রঙের ক্যারামেল তৈরি করে গরম অবস্থায় কিসমিস দিয়ে পাউরুটি টুকরা করে বসিয়ে নিতে হবে। ডিম, কনডেন্সড মিল্ক, পনির, এলাচ গুঁড়া, কাজু বাটা ও দুধ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে মোল্ডে ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৩৫-৪৫ মিনিট বেক করতে হবে। পুডিং ঠান্ডা হলে সার্ভিং ডিশে ঢেলে পরিবেশন করতে হবে। ব্রেড পুডিং হাঁড়িতে পানি দিয়ে ভাপে অথবা প্রেসার কুকারে ২০-২৫ মিনিটে পুডিং করা যায়।

ডিমের বিরিয়ানি

উপকরণ: ২ কাপ বাসুমতি চাল, ৬ টি বড় ডিম, একটি পেঁয়াজ কুচি, ১০ টি কাঁচা মরিচ ২ ভাগে বিভক্ত, একটি তেজপাতা, ৪টি লবঙ্গ, আধা চা চামচ মরিচের গুড়া, একটা দারুচিনি, এক চা চামচ আদা ও রসুন বাটা, এক চা চামচ পোলাও-এর মসলা, দুই টেবিল চা চামচ তেল, লবণ পরিমাণমত।

প্রণালী: প্রথমে কড়াই-এ তেল দিয়ে ছয়টি ডিম ভেজে নিন। এরপর বড় কড়াই-এ তেল গরম করে সব মসলা একসাথে যোগ করুন। কয়েক সেকেন্ড পর এর মধ্যে পেঁয়াজ, কাঁচা মরিচ, আদা-রসুন বাটা দিন। এগুলো লাল রং না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এরপর দুটো ডিম ভেঙ্গে এর মধ্যে দিন। পরে চাল দিয়ে মিনিট খানেক ভেজে নিয়ে এতে লবণ দিন। এরপর সিদ্ধ ডিমগুলো এর মাঝে ছেড়ে দিয়ে চার কাপ পানি দিন। চাল সিদ্ধ না হওয়া পর্যন্ত ঢাকনা দিয়ে রাখুন। চাল সিদ্ধ হয়ে আসলে পোলাও-এর মসলা , লেবুর রস এর সাথে ভালভাবে মিশিয়ে নিন। আবার পানি ফুটানো পর্যন্ত ঢাকা দিয়ে রাখুন। ভাত হয়ে আসলে এর উপর ধনে পাতা ছিটিয়ে দিয়ে নামিয়ে ফেলুন। এরপর গরম গরম পরিবেশন করুন।

Close
Close