Saturday, July 21st, 2018
যেকোনো মূল্যে সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করতে চাইঃ সাংবাদিকদের নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম » « সোনাহাট স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত » « কুড়িগ্রামে আনসার ও ভিডিপি’র বেসিক কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত » « ‘‘কুলাঘাটের পূর্ব বড়ুয়া জামে মসজিদে সোলার প্যানেল বিতরণ’’ » « ‘‘নীলফামারীতে আনসার ও ভিডিপি’র মহাপরিচালক কর্তৃক রংপুর রেঞ্জাধীন মাঠপর্যায়ের কর্মকর্তাগণের সাথে মতবিনিময়’’ » « ঝকঝকে বাংলা দেখা না গেলে » « কাহারোলে একজন ইয়াবা সহ আটক » « হারিকেন জ্বালানোর দিন শেষ হওয়ার পথে -এমপি গোপাল » « কাহারোলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ » « ভূরুঙ্গামারীতে বিজিবির ৪১০০ লিটার ডিজেল সহ ট্যাংকলড়ি আটক

নারীদের স্বাস্থ্য পরিচর্যা

ডাঃ শবনম শায়লা শারমিন

আমরা মেয়েরা সব থেকে অবহেলিত কারণ আমরা নিজেদেরকে সব থেকে বেশি অবহেলা করি। কখনও বাচ্চাদের জন্য, আবার স্বামী সংসার নিয়ে ব্যস্ত থাকার জন্য নিজেদের ছোট খাট সমস্যাগুলো উপেক্ষা করি। আর যখন আমাদের বয়স ৪৫ পার হয়ে যায় তখন দীর্ঘস্থায়ী রোগগুলো তে আক্রান্ত হয়ে যাই। ফলে যতদিন বেচে থাকি ঔষধ এর উপর নির্ভর হয়ে যাই।

সুস্থ্য থাকার জন্য ওজন কমানর বিকল্প নেই।তবে আমরা খুব কম সময়ে যদি খুব দ্রুত ওজন কমাতে চাই আমাদের কিডনি-এর উপরে চাপ পরবে। তাই সতর্ক থাকতে হবে। ওজন বেশি মানে মেদযুক্ত লিভার,  কোলেস্টেরল হাই হওয়ার সুযোগ খুব বেশি।আর যাদের মেদযুক্ত লিভার তাদের মধে ৩০% এর লিভার সিরোসিস অথবা লিভার ক্যান্সার এ আক্রান্ত হয়।

আবার আমাদের মেয়েদের অনেক গোপন সমস্যা থাকে, যা আমরা মেয়েরা লজ্জা করে বলিনা যেমন অত্যধিক যোনি স্রাব, অসম্ভব গন্ধ, মাসিকের সমস্যা, কিছুদিন পরপর জ্বর হওয়া, প্রস্রাবের সংক্রমণ , স্তন ব্যথা, Promising BD Ladies Health-group এর member রা আপনাদের যেকোন শারীরিক সমস্যা নিয়ে কোন দ্বিধা ছাড়াই যোগাযোগ করতে পারেন, চেস্টা করব আপনাদের পাশে থাকার। এটা একটি সব মহিলাদের জন্য সচেতনতা পোস্ট।

মনে রাখবেন আজকের ছোট যোনি সংক্রমণ কিন্তু কালকে জরায়ুর মুখের ক্যান্সার হতে পারে। আপনার চোয়ালে ব্যাথা কিন্তু হৃদয় সমস্যার কারণে হতে পারে। আপনার বাচ্চা কে ভুল উপায়ে শুয়ে খাওয়ানোর জন্য কিন্তু বাচ্চার কানে সংক্রমণ হয়ে কানের পর্দা ফেটে যেতে পারে।আপনার এসিডিটি’র কারণে কিন্তু পিত্তথলিতে পাথর এর কারনে হতে পারে। আপনার মেরুদন্ডের ব্যাথা কিন্তু স্তন ক্যান্সারের জন্য হতে পারে,আপনার দুর্বলতা কিন্তু রক্তশুন্যতার কারণে হতে পারে। আপনার প্রতিদিন রাতে জ্বর কিন্তু টিবি’র কারণে হতে পারে। আপনার যেকোন ব্যথাহীন টিউমার যেকোন সময় ক্যান্সারে এ রুপান্তর হতে পারে। আমরা কিভাবে প্রতিকার পাব , সমস্যার ব্যাখ্যা করুন, জানার চেষ্টা করুন।

ডাঃ শবনম শায়লা শারমিন

এম বি বি এস, বি সি এস (স্বাস্থ্য)

গাইনি ও অবস, স্বাস্থ্য অধিদপ্তর ,

স্বাথ্য মন্ত্রণালয়, ঢাকা, বাংলাদেশ।

সর্বশেষ সংবাদ