Saturday, July 21st, 2018
যেকোনো মূল্যে সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করতে চাইঃ সাংবাদিকদের নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম » « সোনাহাট স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত » « কুড়িগ্রামে আনসার ও ভিডিপি’র বেসিক কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত » « ‘‘কুলাঘাটের পূর্ব বড়ুয়া জামে মসজিদে সোলার প্যানেল বিতরণ’’ » « ‘‘নীলফামারীতে আনসার ও ভিডিপি’র মহাপরিচালক কর্তৃক রংপুর রেঞ্জাধীন মাঠপর্যায়ের কর্মকর্তাগণের সাথে মতবিনিময়’’ » « ঝকঝকে বাংলা দেখা না গেলে » « কাহারোলে একজন ইয়াবা সহ আটক » « হারিকেন জ্বালানোর দিন শেষ হওয়ার পথে -এমপি গোপাল » « কাহারোলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ » « ভূরুঙ্গামারীতে বিজিবির ৪১০০ লিটার ডিজেল সহ ট্যাংকলড়ি আটক

পর্যটকিয় স্থান হিসাবে পরিচিতি লাভ করতে পারে কুড়িগ্রামের নাগড়াকুড়ার টি-বাঁধ।

জে এম আলী নয়নঃ
পর্যটকিয় স্থান হিসাবে পরিচিতি লাভ করতে পারে কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার গুনাইগাছ ইউনিয়নের নন্দুনেফড়া গ্রাম বা নাগড়াকুড়া বাজার এলাকায় তিস্তা নদীর উপর নব-নির্মিত টি বাঁধটি। সাপ্তাহিক ছুটির দিন সহ প্রায় প্রতিদিনই দূর-দূরান্ত হতে হাজার হাজার ভ্রমণ পিপাশু মানুষেরর পদার্পণ ঘটে এই টি-বাঁধটি উপর। কুড়িগ্রাম জেলার ভ্রুঙ্গামরী বা চিলমারী উপজেলার নদী রক্ষা বাঁধকে বানানো হয় হয়েছে পর্যটন বা বিনোদনের স্থান, আরো আছে জেলার বুক দিয়ে বয়ে যাওয়া ধরলা ব্রীজ। ঠিক তেমনি বিনোদন কেন্দ্র হতে পারে তিস্তা নদী পূর্বপাড় ভাঙ্গ রক্ষা প্রকল্পের এই টি-বাঁধটি।

উপজেলায় ২০১৫ সাল হতে চলছে তিস্তা নদী পূর্বপাড় ভাঙ্গন রক্ষা প্রকল্পের কাজ। প্রকল্পের কাজটি প্রথমে উলিপুর উপজেলার টিটমা নামক গ্রাম হতে শুরু হয়ে বজরা ইউনিয়নের বজরা সিনিয়র মাদ্রাসা পর্যন্ত হওয়ার কথা থাকলেও ২০১৬ সালের প্রবল ভাঙ্গনে টিটমা গ্রামে ৪০০ মিটার তৈরি কৃত বাধটি রক্ষা করতে ব্যার্থ হয় কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড! পরে একই সালে আবারো নতুন টেন্ডারের মাধ্যমে টিটমা গ্রামের উত্তর দিকে অবস্থিত নন্দুনেফড়া গ্রাম হতে কাজ শুরু করে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড এবং তিস্তা নদী পূর্বপাড় ভাঙ্গন রক্ষা প্রকল্পের কাজের বাধ রক্ষা করতে নন্দুনেফড়া গ্রামে প্রায় ৭৮০ লক্ষ টাকার প্যাকেজে একটি টি বাধ দিয়ে নদীর পানির গতিপথ পরিবর্তনের জন্য ২০১৭ সালে নির্মাণ শুরু হয়।

বর্তমানে টি-বাঁধটিতে মটরসাইকেল, মাইক্রোবাস সহ যানবাহন বাঁধটির পিচিং এর উপরে অবাধ বিচরণের ফলে এলাকাবাসীদের মনে সংশয় দেখা দিয়েছে বাঁধটি টিকবে কিনা! আরো অাছে নৌকা ভ্রমণ, যা পুরোপুরিভাবে ক্ষতি করছে ডাম্পিং এবং পিচিংকে।

ঘুড়ে আসতে পারেন ফেইসবুক পেইজ এবং গ্রুপে, নিচে লিংক দেওয়া রইলো।

পেইজঃhttps://facebook.com/টি-বাঁধ-তিস্তা-নদী-নাগড়াকুড়া-615679588796744/?_rdc=1&_rdr

গ্রুপঃhttps://facebook.com/groups/473151679527997?refid=27

সর্বশেষ সংবাদ